জীবনের গল্প বলবে ‘হালদা’

বৃহস্পতিবার, ৩০ নভেম্বর ২০১৭ | ১১:০০ পূর্বাহ্ণ | 202 বার

কোন রঙিন স্বপ্ন নয়, পুরোপুরি জীবনের গল্প বলবে ‘হালদা’। দেশের একমাত্র মত্স্য প্রজনন কেন্দ্র চট্টগ্রামের ঐতিহ্যবাহী হালদা নদীকে ঘিরে চলচ্চিত্রটি নির্মাণ করেছেন তৌকীর আহমেদ। আগামীকাল শুক্রবার ঢাকাসহ সারাদেশে মুক্তি পাচ্ছে আলোচিত এই ছবিটি।

হালদা নদী, নদীর গতি-প্রকৃতি, নদীর ক্ষয় ও নদীতীরবর্তী মানুষের জীবন প্রবাহ ও জটিলতা তুলে ধরা হয়েছে চলচ্চিত্রটির গল্পে। আজাদ বুলবুলের রচনায় চলচ্চিত্রটি পরিচালনার পাশাপাশি চিত্রনাট্যও লিখেছেন তৌকীর নিজেই। ছবিটির প্রধান চারটি চরিত্রে অভিনয় করেছেন জাহিদ হাসান, মোশাররফ করিম, নুসরাত ইমরোজ তিশা ও ফজলুর রহমান বাবু। আরও অভিনয় করছেন দিলারা জামান, শাহেদ আলী, রুনা খান প্রমুখ।

চলচ্চিত্রটির সংগীত পরিচালনা করেছেন পিন্টু ঘোষ। ‘হালদা’ বাংলাদেশ ও বিশ্বব্যাপী পরিবেশনা করছে দি অভি কথাচিত্র। ‘হালদা’ ছবির নির্মাতা ও শিল্পীরা ছবিটির সাফল্য নিয়ে বেশ উচ্ছ্বসিত। ইতিমধ্যে সেন্সর বোর্ড সদস্যরা ছবিটির ভূয়সী প্রশংসা করেছেন।

চলচ্চিত্রটির পরিবেশক জাহিদ হাসান অভি জানান, এখন পর্যন্ত ৯০টি হলে চলচ্চিত্রটি প্রদর্শনের ব্যাপারে নিশ্চিত হয়েছি। হল মালিকরা আগ্রহের সঙ্গে ‘হালদা’ প্রদর্শনে সম্মত হয়েছেন। আশা করছি এ সংখ্যা আরও বাড়বে। শতাধিক হলে চলচ্চিত্রটি মুক্তি দেওয়ার লক্ষ্য আমাদের।

এ ছাড়াও ডিসেম্বরেই দেশের বাইরে ১৬টি দেশে চলচ্চিত্রটি মুক্তির ব্যাপারে নিশ্চিত হয়েছি। মুক্তির আগে চলচ্চিত্রটির প্রচার প্রচারণায় ব্যস্ত নির্মাতা-শিল্পী ও কলাকুশলীরা। বিলবোর্ড, পোস্টারিং ছাড়াও ঘোড়ার গাড়িতে প্রচারণার কাজ করছে ‘হালদা’ টিম। ইতিমধ্যেই চলচ্চিত্রটির ট্রেইলর এবং দুটি গান মুক্তি পেয়েছে ইউটিউবে।

ছবির অন্যতম শিল্পী জাহিদ হাসান বলেন, নির্মাতা হিসেবে তৌকীর আহমেদ কখনো কাজের ক্ষেত্রে আপস করেন না। এ ছবিতেও তার ব্যতিক্রম হয়নি। সব মিলিয়ে দর্শক উপহার পেতে যাচ্ছেন মুগ্ধ হওয়ার মতো একটি ছবি।

তিশা বলেন, ‘হালদা’ চলচ্চিত্রের গল্প শোনার পর এ ছবিতে কাজ করার লোভ সামলাতে পারিনি। কারণ, শুরু থেকে শেষ পর্যন্ত গল্পটিতে ছিল টান টান উত্তেজনা। আমার ভীষণ ভালো লেগেছে।

মোশাররফ করিম বলেন, জীবন ঘনিষ্ঠ গল্প নিয়ে নির্মিত হয়েছে ‘হালদা’ ছবিটি। এতে নদীটির সঙ্গে যুক্ত পেশাজীবী মানুষের জীবনচিত্র প্রাণবন্তভাবে ফুটিয়ে তোলা হয়েছে। ছবিটিতে কাজ করতে গিয়ে মনে হয়েছে এই নদীর সঙ্গে যুক্ত মানুষদের একজন আমি।

ছবির নির্মাতা তৌকীর আহমেদ বলেন, ‘হালদা’ আসলে নদী ও মানুষের জীবনের গল্প। নদী ও নারীর গল্পকেই এই চলচ্চিত্রে তুলে ধরার চেষ্টা করা হয়েছে। এই ছবির মধ্যে গান, বিনোদন, মানুষ ও একটি নদীর গল্প আছে। গল্পের মধ্যে হালদা পাড়ের মানুষদের জীবন-সংস্কৃতি রয়েছে। হালদার দুই পাড়ের মানুষদের পরিচয় থাকবে।

ছবিতে চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বার আলীর বলীখেলা,কবির লড়াই, নৌকাবাইচ, ব্যাঙের বিয়ে, উৎসব থাকবে। নির্মাতা জানান, ছবিটি দেশে মুক্তির আগেই বিদেশি উৎসবে সম্মাননা বয়ে এনেছে। সম্প্রতি শ্রীলঙ্কায় অনুষ্ঠিত সার্ক চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ চিত্রনাট্য বিভাগে পুরস্কার লাভ করেছে হালদা। আমার বিশ্বাস এদেশের দর্শকের মন জয় করার মধ্য দিয়ে ‘হালদা’ ছবিটি সবচেয়ে বড় পুরস্কার লাভ করবে।

এদিকে আজ সন্ধ্যা সাড়ে ৬টায় স্টার সিনেপ্লেক্সে হালদা ছবির উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

২০১১-২০১৭ | টক্কিজবিডি ডটকম

Design by: Web Q BD | Development by: webnewsdesign.com